অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনের ব্যাবহার



এর আগে ২ মিনিট ট্রিক সিরিজ এর পোস্টে অ্যান্ড্রয়েড ফোনের ডেভেলপার অপশন চালু করা নিয়ে আলোচনা করেছিলাম। তখন বলেছিলাম ডেভেলপার অপশন এর কাজ নিয়ে একটি পোস্ট করবো। ইয়েস ফ্রেন্ড! এই পোস্টে আলোচনা করবো ডেভেলপার অপশনের কাজ ও কিছু ব্যবহার নিয়ে, তো এবার সামনে এগুনো যাক! কি বলেন? 

সবার আগে ডেভেলপার অপশনে প্রবেশ করুন। এখান থেকে অ্যান্ড্রয়েড কে কিছুটা হলেও কাস্টমাইজ করা যায়। তো আমি কিছু অপসন সম্পর্কে আপনাকে জানিয়ে দিচ্ছি। পোস্টটি ভালোভাবে পড়তে থাকুন। 

Show taps / Show Touch 

ডেভেলপার অপসন থেকে এই অপশন চালু করার মাধ্যমে কোথায় টাচ করতেছেন সেটা সম্পর্কে জানতে পারবেন। ট্যাপ বা টাচ করা যায়গায় একটি ছোটো সাদা চিহ্ন দেখা যাবে। 

Force RTL Layout Direction

এই অপসন চালু করবার  মাধ্যমে ফোনের লেআউট উল্টা হয়ে যাবে। 

অবশ্য যেসব ভাষা ডান দিক থেকে লেখা হয়, সে ভাষা গুলো চালু করলে এই অপসন টি সক্রিয় না করলেও ফোন  অটোমেটিক সেরকম হয়ে যায়। 

Animation 

Window Animation Scale, Transition Animation Scale, Animator Duration Scale এই তিনটি অপশন অফ করার মাধ্যমে অ্যানিমেশন বিহিন ফোন চালাতে পারবেন। আবার অ্যানিমেশন বাড়িয়ে দিয়ে অত্যাধিক অ্যানিমেশনের মজা নিতে পারবেন। 

তবে অ্যানিমেশন স্কেল বেশি করে না বাড়ানোই ভালো কারন এতে করে ফোন একটু ধিরে কাজ করে। আপনি যদি একটু চটপটে সভাবের হয়ে থাকেন তবে আমার মতে Animation Scale .5x আপনার জন্য পারফেক্ট হবে। আমি Scale 1x ব্যাবহার করি কারন অ্যানিমেশন আমার প্রচুর প্রিয়। 

Don't keep Activities

এই সেটিংস চালু করার মাধ্যমে কোনো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চলবেনা। এমন কি আপনি যদি মিনিমাইজ করেন এবং সাথে সাথে আবার সেই অ্যাপে আবার যদি ঢুকেন তার পরেও দেখবেন যে অ্যাপ টি আবার স্টার্ট হচ্ছে। অর্থাৎ ব্যাকগ্রাউন্ড কোনো অ্যাপ রান করবে না। ফোনে চার্জ কম থাকলে এই সেটিংস টি চালু করতে পারেন এতে একটু হলেও চার্জ বাচবে। 

আজ এই পর্যন্তই, পরবর্তীতে আরো কোনো ডেভেলপার  অপসন ট্রিক নিয়ে আলোচনা করবো। আল্লাহ হাফেজ। 

About Author

Author

Everyone wants Happiness, No one wants Pain, But you can't make a Rainbow without a little Rain. Facebook Instagram Twitter Youtube

0 Response to "অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনের ব্যাবহার"

Post a Comment