MIXplorer: অ্যান্ড্রয়েড এর জন্য শ্রেষ্ঠ ফাইল ব্রাউজার

MIXplorer Review Thumbnail

দরকারি ফাইল অ্যাক্সেস করার জন্য সব ফোনেরি একটি ফাইল ব্রাউজার থাকে। কিন্তু ফোনে যে ডিফল্ট ফাইল ব্রাউজার থাকে সেটা মোটেও আমাদের চাহিদা পূরণ করতে পারে না। যেমন আপনি যদি একটি আর্কাইভ করা ফাইল(zip, rar, tar, 7z) এক্সট্রাক্ট করতে চান তবে অনেক ফাইল ব্রাউজার সেটা করতে অক্ষম। আবার আপনি যদি ব্যাক্তিগত কোন ফাইল লক(encrypt) করতে চান তবেও আপনাকে ২য় কোন অ্যাপ্লিকেশন এর কথা চিন্তা করতে হবে, অন্তত ফোনের ডিফল্ট ফাইল ব্রাউজার অ্যাপ দিয়ে তো সেটা কল্পনাও করা যায় না। কিন্তু এই রিভিউএ আপনি পরিচিত হবেন MIXplorer নামের একটি ফাইল ব্রাউজার এর সাথে। এটার ভিতরে যে এত গুলো ফিচার আছে একে এই অ্যাপ টিকে ‘একটি’ বললে মোটেও ঠিক হবে না। 

অসাধারণ এই অ্যাপটি তৈরি করেছে Hootan Parsa যিনি অবসর সময়ে এক্সডিএ ডেভেলপার এ কাজ করেন। com.mixplorer হল অ্যাপ এর প্যাকেজ নাম। এর সাইজ ৫ এমবি এর নিচে। 




এবার অ্যাপ এর ফিচার গুলো সম্পর্কে আলোকপাত কারা যাক। 
  • সবার আগে আমি এর ম্যাটেরিয়াল ডিজাইন এর প্রশংসা করব। এটা এতই স্মুথ যে একটি ১০০ এমবি র্যামের ফোনেও দিব্বি চলবে(যদি না থেকে থাকে), সাথে এর থিম আপনি যেকোনো সময় চেঞ্জ করতে পারবেন। 
  • ট্যাব সিস্টেম এর জন্য আমি কখনই এটি ছাড়তে রাজি নই। ডান থেকে বামে যতই সোয়াইপ করা যায় একটি  ততই নতুন ট্যাব তৈরি হতে থাকে। যার সাহায্যে যেকোনো ফাইল, ফোল্ডার খুব সহজেই অ্যাক্সেস করা যায়। 
  • আপনি যদি একজন ওয়েব ডেভেলপার হয়ে থাকেন তবে এটার Code Editor, Text Editor, HTML Viewer টুল গুলো আপনার অনেক কাজে দিবে। 
  • এটার ফন্ট Viewer টুলটির সাহায্যে আপনি খুব সহজেই যেকোনো ফন্ট এর প্রিভিউ দেখতে পারেন। জাস্ট যেকোনো ফন্ট এর ওপরে ক্লিক করতে হবে। 
  • আছে অ্যাপ ম্যানেজার, যেটা আপনি  মেনু থেকে Apps এ ক্লিক করে পেতে পারেন। যেটা থেকে আপনি আপনার ইন্সটল করা অ্যাপ গুলো ম্যানেজ করতে পারবেন, ব্যাকআপ করতে পারবেন। 
  • আপনার অনলাইন ক্লাউড স্টোরেজ যেমন: Google Drive, Mega, Dropbox, Mediafire ইত্যাদি ম্যানেজ করতে পারবেন এই একটি অ্যাপ থেকেই।  
  • আগেই বলেছিলাম এর থিম চেঞ্জ করা যায়। কিন্তু অবাক করা বিষয় এটা যে আপনি চাইলে নিজের মত করে একটি থিম তৈরি করতে পারবেন। জাস্ট সেটিংস থেকে Skins > Add > New তে ক্লিক করে আপনার মনের মত রাঙ্গিয়ে একটি থিম তৈরি করতে পারেন। 
  • এতে আছে ফাইল আর্কাইভ করার সুবিধা। এটি দিয়ে  zip, 7z, tar ইত্যাদি ফরমেটে ফাইল আর্কাইভ করতে পারবেন। 
  • যখন আর্কাইভ করার সুবিধা আছে তখন এক্সট্রাক্ট করার সুবিধা তো থাকছেই।  এটা দিয়ে আপনি বহু ফরমেটের আর্কাইভ  ফাইল এক্সট্রাক্ট করতে পারবেন।  সাধারন ভাবে কিছু কিছু আর্কাইভ ফাইল(যেমন:rar) এক্সট্রাক্ট করা জায় না এজন্য আপনার লাগবে MIX Archiver নামের একটি অ্যাড-অনস, যেটা প্লে স্টোরে সার্চ করলেই পাওয়া যাবে। 
  • এতে থাকা মিডিয়া প্লেয়ার দিয়ে আপনি ভিডিও এরং অডিও ফাইল সহজেই প্লে করতে পারবেন। 
  • ফাইল ব্রাউজ হওয়ার সাথে এটি একটি শক্তিশালী রুট এক্সপ্লোরার। আপনার ফোন যদি রুট হয়ে থাকে তবে এর সাহায্যে আপনি অসাধারণ সব সুবিধার নিতে পারবেন। 
এই অ্যাপটির ডেভেলপার Hootan Parsa অ্যাপটিকে আমাদের জন্য ফ্রিতে ব্যবহার এর সুযোগ করে দিয়েছে। এটা তার সখ এর ফসল। এমনকি তিনি প্রতিনিয়ত অ্যাপ এর আপডেট নিয়ে কাজ চালিয়ে জাচ্ছেন। এর সাথে এর অ্যাড-অনস গুলোরো আপডেট তিনি নিয়মিত প্রকাশ করেন। তিনি এটা বলেছেন যে এই অ্যাপ টি তার নিজেরো অনেক প্রিয়। আর অ্যাপটিতে তিনি কোন বিজ্ঞাপনও রাখেন নি। 
তো আশা করি আপনি এই রিভিউ টি অনেক ভালো করে উপভোগ করেছেন। আপনি যদি এখনো এই অ্যাপটি ব্যবহার না করে থাকেন তবে এক্ষুনি ডাউনলোড করে ব্যবহার করা শুরু করে দিন। গ্যারান্টি দিলাম আপনিও আমার মত এর 💗 প্রেমে পড়ে যাবেন। একটা ✍কমেন্ট করতে ভুলবেন না কিন্তু। আর হ্যা এরকমই রিভিউ প্রতিনিয়ত পেতে এই ওয়েবসাইট এর সাথেই থাকুন। 

About Author

Author

Everyone wants Happiness, No one wants Pain, But you can't make a Rainbow without a little Rain. Facebook Instagram Twitter Youtube

0 Response to "MIXplorer: অ্যান্ড্রয়েড এর জন্য শ্রেষ্ঠ ফাইল ব্রাউজার"

Post a Comment