Smallseotools: একটি ওয়েবসাইটে এত গুলো টুলস (রিভিউ)




স্মল এসইও টুল(Small Seo Tool) একাধিক এসইও টুল এর সমন্বয়ে তৈরি একটি ওয়েবসাইট। আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তবে এই রিভিউটি আপনার জন্য ইন্টারেস্টিং হতে চলেছে। এই সাইটের নাম স্মল এসইও টুল হলেও এই টুল গুলো কিন্তু স্মল নয়। এখানে Meta tag analyzer, keyword reachers, backlink chaker, domain authority সহ সব গুরুত্বপূর্ণ এসইও টুল আছে, শুধুকি এসইও! এসইও ছাড়াও এখানে আরো গুরুত্বপূর্ণ কিছু অনলাইন টুল রয়েছে।  
তো এই রিভিউ এ SmallSeoTools ওয়েবসাইট এর কয়েকটি এসইও টুল নিয়ে কথা বলব। তো চলুন আর বেশি কথা না বাড়িয়ে মূল টপিকে যাওয়া যাক।  
  • Meta Tag Analyzer:  এটা একটা অসাধারন টুল। আপনি যদি যদি আমাদের মত ব্লগার দিয়ে সাইট খুলে থাকেন তবে এই টুলটি একবার হলেও ব্যবহার করে দেখুন। ব্লগারে যখন আমরা ফ্রি থিম/টেমপ্লেট ব্যবহার করি তখন সেই টেমপ্লেটে মেটা ট্যাগ, মেটা ডেসক্রিপশন  দেওয়া থাকে না। এর ফলে যখন আমরা সাইটটি গুগলে ইন্ডেক্স করাই তখন দেখা যায় ডেসক্রিপশনে টেমপ্লেটের  ফুটার ক্রেডিট আসতেছে নয়তো কোনো উল্টা পাল্টা লেখা আসতেছে। তো এখন আমাদের কি করতে হয়? আমাদের ম্যানুয়ালি কোড এডিট করতে হয়। আর কোডে যদি কোন ভুল থাকে তবে আপনি সেটা চেক করার জন্য সাইট গুগলে আসা পর্যন্ত কি অপেক্ষায় থাকবেন! 😂 এতে তো এসইও এর বারোটা বাজবে। তা এর সমাধান হলো মেটা ট্যাগ অ্যনালাইজার। যেটা এসইও এর একটা গুরুত্বপূর্ণ টুল। এর সাহায্যে আপনি চেক করে নিতে পারেন, আপনার সাইটের মেটা ট্যাগ মেটা ডেসক্রিপশন ঠিক আছে কিনা। যাস্ট আপনাকে গুগলে সার্চ করতে হবে "Meta Tag Analyzer" এটা লিখে।  অথবা এখানে ক্লিক করে টুলটি ওপেন করতে পারেন। টুলটি ওপেন হলে আপনি একটি ইউআরএল বক্স দেখতে পাবেন সেখানে আপনার সাইটের লিংক টা দিন এবং নিচে Analyze নামের একটা বাটন দেখতে পাবেন সেটাতে হিট করুন(মাঝে মাঝে গুগলের রি ক্যাপচা আসতে পারে)। হিট করলেই  আপনার নাইটের টাইটেল, মেটা ডেসক্রিপশন এর কিরুপ অবস্থা সেটা দেখতে পাবেন। সেখানে আরো দেখতে পাবেন সার্চ ইন্জিনে সাইটটি  কিভাবে শো করবে, এই টুলটা আমার অনেক দারুন লেগেছে। 
  • Word Counter: এটার কাজ আপনারা আইটেম দেখেই আন্দাজ করতে পেরেছেন হয়তো। হ্যা, এই টুল এর সাহায্যে আপনি আপনার লেখা পোস্ট এর ওয়ার্ড গননা করতে পারবেন। আমরা ইতিমধ্যে অ্যান্ড্রয়েড ফোনের জন্য ওয়ার্ড কাউন্টার CountizePad নিয়ে রিভিউ করেছি। কিন্তু এই অনলাইন টুলটি তার থেকেও বেশি। এখানে আপনি ওয়ার্ড এর হিসাব তো রাখবেনই সাথে আপনার লেখা পোস্ট এর রিওয়ার্ড ডেনসিটি সম্পর্কেও যানতে পারবেন। 
  • Backlink চেকার: এটাও অনেক গুরুত্বপূর্ণ একচি টুল। এর মাধ্যমে আপনি আপনার সাইটের ব্যাকলিংক চেক করতে পারেন। 
  • Keyword Recherche: যারা এসইও এক্সপার্ট তারা ভালো করেই জনেন এটা কতটা গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে আপনি সার্চ ইন্জিনের প্রথম পেজে অসা যায় এমন সব কিওয়ার্ড খুঁজে পাবেন। বিভিন্ন সাইটের মধ্য থেকে আপনাকে টিকে থাকতে হলে, সার্চের প্রথম পেজে আসতে হলে কিওয়ার্ড করা অত্যন্ত জরুরি। 
অনোক লিখলাম, লিখতে লিখতে হাত ব্যাথা। বাকি টুল গুলো আপনি নিজেই ভিজিট করে দেখে নিতে পারেন। আপনার কাছে এতটাই কামনা করি যেন আমাদের ব্লগ নিয়মিত ভিজিট করেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ। 

About Author

Author

Everyone wants Happiness, No one wants Pain, But you can't make a Rainbow without a little Rain. Facebook Instagram Twitter Youtube

0 Response to "Smallseotools: একটি ওয়েবসাইটে এত গুলো টুলস (রিভিউ)"

Post a Comment