কেন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন




অনলাইনে ঘুরাফেরা করলে আমাদের কে বিভিন্ন ওয়েবসাইটের অ্যাকাউন্ট করার প্রয়োজন হয়।  আর অ্যাকাউন্ট এর জন্য পাসওয়ার্ড একটি গুরুত্বপূর্ণ অংশ।
পাসওয়ার্ড যদি শক্তিশালী না হয় তবে বুঝতেই পারছেন! আপনার সাধের অ্যাকাউন্ট টি হ্যাক হয়ে যেতে পারে।

আবার সব যায়গায় যদি একই পাসওয়ার্ড ব্যবহার করেন তবে একটা অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে বাকি সব অ্যাকাউন্টও হ্যাক হয়ে যেতে পারে।

পাসওয়ার্ড এর জন্য ইংরাজি বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর, নাম্বার এবং স্পেশাল ক্যারেক্টার(&%৳#/?;:) ব্যাবহার করতে হয়। একটা শক্তিশালী পাসওয়ার্ড অনেকটা এইরকম  OTFe<FpO#,knR$0 হয়ে থাকে।

কেন পাসওয়ার্ড ম্যানেজার ব্যাবহার করতে হবে? 

উপরে যে পাসওয়ার্ড এর উদাহরণ দেওয়া হলো সেটা কি মনে রাখা সম্ভব বলুন! আচ্ছা ধরে নিলাম অনেক কষ্টে মুখস্থ করেছেন, কিন্তু এইরকম পাঁচ দশটা পাসওয়ার্ড মনে রাখা খুবই কঠিন ব্যাপার। কিন্তু আপনার মুখস্থ করার কাজটা যদি সফটওয়্যার(পাসওয়ার্ড ম্যানেজার) করে দেয় তবে অনেক ঝামেলা থেকে আপনি বেচে যাবেন।

বর্তমানে পাসওয়ার্ড ম্যানেজার গুলো আপনার সকল পাসওয়ার্ড অনলাইনে স্টোর করে (অবশ্যই এনক্রিপ্ট করে)। এর ফলে কোন কারনে আপনার ডিভাইস টি নষ্ট হয়ে গেলেও অন্য ডিভাইস থেকে তা অ্যাক্সেস করা যায়।
মুখস্থ করতে হচ্ছেনা বিধায় যত ইচ্ছা ততো বড় এবং শক্তিশালী পাসওয়ার্ড পাসওয়ার্ড ব্যাবহার করতে পারেন।

আপনার সকল পাসওয়ার্ড মাত্র একটা মাস্টার-পাসওয়ার্ড (পাসওয়ার্ড ম্যানেজার এর পাসওয়ার্ড) এর সাহায্যে অ্যাক্সেস করতে পারবেন। ফলে একটা পাসওয়ার্ড খেয়াল রেখে বাকি গুলো মনে না রাখলেও হবে।

কোন পাসওয়ার্ড ম্যানেজার গুলো ব্যবহার করবেন?

বর্তমানে বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার আছে যেগুলো অনেক অনেক ব্যবহৃত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য গুলো হচ্ছে Dashlane, 1Password, LastPass ইত্যাদি। তবে আমি রেকমেন্ড করব LastPass ব্যবহার করার জন্য।

লাস্টপাস ব্যবহার এর সুবিধা গুলো 

বিশ্বজুড়ে 13,000,000 ব্যবহারকারী লাস্টপাস পাসওয়ার্ড ম্যানেজার ব্যাবহার করে। এবং প্লে স্টোর থেকে প্রায় 5Million বার ডাউনলোড করা হয়েছে।
  • লাস্টপাস'এ বিল্ট-ইন শক্তিশালী পাসওয়ার্ড জেনারেটর আছে যার সাহায্যে ইচ্ছা মতো এলোমেলো পাসওয়ার্ড জেনারেট করতে পারবেন। 
  •  পাসওয়ার্ড এর সাথে সাথে এতে থাকছে সিকিউর নোট, ওয়াইফাই পাসওয়ার্ড ইত্যাদি বিভিন্ন তথ্য স্টোর করার সুবিধা। 
  • লগিন ফর্মে অটোমেটিক ভাবে লগিন ইনফরমেশন ফিল-আপ করে দেবে। এক্ষেত্রে আপনি আগে যা সেভ করে রাখবেন সেগুলোই ফিল-আপ করবে। 
  • বিভিন্ন ডিভাইসে ব্যবহার উপযোগী। বিভিন্ন ডিভাইসের জন্য আছে সফটওয়্যার, ব্রাউজার এক্সটেনশন ইত্যাদি। 
  • মোবাইল অ্যাপটি একেবারে বিজ্ঞাপন মুক্ত। এবং মোবাইল অ্যাপ এর ইন্টারফেসও বেশ ভালো। 

এই ছিল পাসওয়ার্ড ম্যানেজার নিয়ে একটি আর্টিকেল। আশা করি ভালো লেগেছে। ভালো লাগলে একটা কমেন্ট করবেন। এই রকম আর্টিকেল পেতে আবারো ন্যানোব্লগ ভিজিট করবেন। আর ন্যানোব্লগ অফিশিয়াল ফেসবুক পেজে লাইক দিয়ে ন্যানোব্লগ এর আপডেট গুলো ফেসবুক এর মাধ্যমে পেতে পারেন। ধন্যবাদ।

About Author

Author

Everyone wants Happiness, No one wants Pain, But you can't make a Rainbow without a little Rain. Facebook Instagram Twitter Youtube

0 Response to "কেন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করবেন"

Post a Comment