MX Player এর এই সেটিংস গুলো একবার হলেও ব্যবহার করা উচিৎ (প্রথম পর্ব)


এমএক্স প্লেয়ার একটি জনপ্রিয় ভিডিও প্লেয়ার। আপনি বাংলাদেশে বাস করলে একবার না একবার এমএক্স প্লেয়ার এর নাম তো শুনে থাকবেনই।

এই পোস্টে এমএক্স প্লেয়ার এর কিছু অসাধারণ সেটিংস সম্পর্কে লিখতে বসেছি। তো চলুন শুরু করি। 

Video Orientation 
আচ্ছা কি হতো যদি কোনো ভিডিও প্লে করলে ভার্টিকালি প্লে হতো। যেমন টা আপনি নিচের স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন।


তা না হলে প্রতিবারই বড় পর্দায় ফুল স্ক্রিনে ভিডিও প্লে হয়। যেটা মাঝে মাঝে খুবই বিরক্তিকর ব্যাপার। সেটিংটা চালু করতে MX Player > Settings > Player > Screen > Orientation > এবার Use video orientation এ ক্লিক করে ড্রপডাউন মেনু থেকে  Auto rotation করে দিন। এখন যেদিক থেকে ইচ্ছা ভিডিও দেখুন।

Video Full Screen 
এমএক্স প্লেয়ারে ভিডিও দেখার সময় স্টাটাস বার দেখা যায়। যেমন টা নিচের স্ক্রিনশটে দেখতে পারছেন

আপনি চাইলে সেটা বাদ দিতে পারেন নিচের নিয়ম ফলো করে। স্টাটাস বার বাদ দিতে Settings > Player > Screen > Auto Switch এ ক্লিক করে ড্রপডাউন মেনু থেকে On এ ক্লিক করুন।

Display battery/clock in title bar
ভিডিও এর টাইটেল বারে ব্যাটারি এবং টাইম শো করালে কেমন হয়। আমি মনে করি ভালোই কারন উপরের সেটিং টিতে আমরা স্টাটাস বার হাইড করেছি যেখানে ব্যাটারি ডিটেইল এবং টাইম শো করে। যদিও ভিডিও প্লে অবস্থায় উপর থেকে একটু টানলেই স্টাটাস বার আসে কিন্তু তার পরেও এই সেটিং টা খারাপ নয়।
সেটিং টা চালু করতে চাইলে  Settings > Player > Screen > থেকে একটু নিচে এসে Display battery/clock in title bar এ ক্লিক করুন যেনে পাশে থাকা চেকবক্স টিতে ঠিক চিহ্ন আসে।


Keep Screen On 
ভিডিও দেখার সময় কোনো কারনে ভিডিও টি পজ করে বাইরে গেলেন। এসে দেখলেন আপনার ফোনের ডিসপ্লে টাইম আউট হয়ে ডিসপ্লে বন্ধ হয়ে গেছে। কিন্তু কেমন হতো যদি তা বন্ধ না হতো। আপনি যদি এমন টা চান তবে নিচের সেটিংটা অ্যাপ্লাই করুন। আগের মতোই এমএক্স প্লেয়ারের স্ক্রীন সেটিংসে যান। আমার বললে ভুল হবে না যে আপনি এতক্ষণে স্ক্রীন সেটিংসে যেতে অভ্যস্ত হয়ে গেছেন। এবার একটি নিতে Keep Screen On অপশন দেখতে পাবেন। সেখেনে ক্লিক করে পাসের চেকবক্সে টিকচিহ্ন নিয়ে আসুন, ব্যাস।

সব শেষে এম এক্স প্লেয়ার এর স্ক্রিন সেটিংসের চেহারা অসেকটা নিচের মতো হবে।  আর হ্যা সেটিংস গুলো সেভ করতে নিচের OK তে ক্লিক করতে ভুলবেন না যেন।

আশা করি আর্টিকেল টি আপনার ভালো লেগেছে। এরকম আর্টিকেল পেতে ন্যানোব্লগ এর সাথেই থাকবেন। ন্যানোব্লগ এর ফেসবুক পাতায় লাইক দিতে ভুলবেন না। এই পর্বের দ্বিতীয় পর্ব শীঘ্রই আসতেছে। বিদায়।

About Author

Author

Everyone wants Happiness, No one wants Pain, But you can't make a Rainbow without a little Rain. Facebook Instagram Twitter Youtube

0 Response to "MX Player এর এই সেটিংস গুলো একবার হলেও ব্যবহার করা উচিৎ (প্রথম পর্ব)"

Post a Comment